শিবলী নোমান

ফুক্সের চোখে সামাজিক মাধ্যম

শিবলী নোমান

একবিংশ শতাব্দীর শুরুর ঠিক আগে যাত্রা শুরু করেছিল গুগল, যা বর্তমানে আমাদের জীবনের আবশ্যকীয় একটি প্রয়োজনে পরিণত হয়েছে। আমাদের শিক্ষাব্যবস্থাকে ব্যাঙ্গ করে আমি বিশ্ববিদ্যালয়ের দেয়ালে দেখেছি গ্রাজুয়েটদের গুগল আর উইকিপিডিয়াকে ধন্যবাদ দিতে তাদের ডিগ্রিপ্রাপ্তিতে সাহায্য করার জন্য। অন্যদিকে এই শতাব্দীর শূন্য দশকে একের পর এক সোশ্যাল মিডিয়া তথা সামাজিক মাধ্যমের উদ্ভব, উত্তরোত্তর ব্যবহার বৃদ্ধি এবং এর প্রভাব খুব সহজেই একে ফিফথ এস্টেট বা পঞ্চম স্তম্ভের স্বীকৃতির দিকে এগিয়ে নিয়ে গিয়েছে। বিশেষ করে ২০১১ থেকে শুরু হওয়া আরব বসন্তে সামাজিক মাধ্যমের প্রভাব নিয়ে আলোচনা এসেছে বারংবার। আরব রাষ্ট্রসমূহে দীর্ঘদিনে ধরে চলে আসা স্বৈরশাসনের অবসান ঘটাতে এই যে ব্যাপক আন্দোলন, তার বারুদে আগুন নাকি দিয়েছিল এই সামাজিক মাধ্যমগুলোই, এমন দাবি অহরহই করা হয়। অন্যদিকে অকুপাই ওয়ালস্ট্রিটের মতো আন্দোলনেও সামাজিক মাধ্যমের ব্যবহার নিয়ে রয়েছে ইতিবাচক আলোচনা। আমাদের দেশেও সাম্প্রতিক সময়ের বিভিন্ন আন্দোলনে সামাজিক মাধ্যমের নানাবিধ ব্যবহার নিয়ে আগ্রহের সাথে আলোচনা প্রায়ই চোখে পড়ে।

কিন্তু এই যে আমরা এসব আন্দোলন বা বসন্তের পেছনে সামাজিক মাধ্যমের এমন ব্যাপকতর ও ক্রমবর্ধমান প্রভাব আবিষ্কার করি এবং এসব মাধ্যম ব্যবহার করে নিজেদের ক্ষমতায়ন হচ্ছে বলে মনে করে নিত্য পুলকিত হই, এই তৃপ্তিতে পানি ঢেলে দেন ক্রিস্টিয়ান ফুক্স। ফুক্স একজন অস্ট্রিয়ান সমাজবিজ্ঞানী এবং বর্তমানে ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনিস্টারের অধ্যাপক। সামাজিক মাধ্যমের রাজনৈতিক অর্থনীতিকে তিনি মার্ক্সবাদের আলোকে ব্যাখ্যার চেষ্টা করেছেন এবং বিভিন্ন সামাজিক মাধ্যমের রাজনৈতিক অর্থনীতি ও ক্যাপিটাল অ্যাকুমুলেশন বিষয়ে তিনি বিষদ আলোচনা করেছেন। এই লেখায় আসলে তাঁর আলোচনা বা বক্তব্যেই আলোকপাত করার চেষ্টা করা হচ্ছে।

লেখার শুরুটা করেছিলাম সার্চ ইঞ্জিন গুগল বিষয়ে, যা আমাদের জীবনে এখন অপরিহার্য। এতটাই অপরিহার্য যে কিছু কিছু ভাষার শব্দভান্ডারে ‘to google’ জাতীয় শব্দও যুক্ত করতে হয়েছে। গুগলের ব্যবসায়িক বিস্তৃতি নির্দেশ করতে গিয়ে ফুক্স দেখান যে, যেই গুগল ২০০৮ সালে বিশ্বের বৃহত্তম পাবলিক কোম্পানির তালিকায় ৪৩৯তম অবস্থানে ছিল তা ২০১২ সালে চলে আসে ১০৩তম অবস্থানে। ২০১৯ সালে ফোর্বসের করা পাবলিক কোম্পানির তালিকায় অ্যালফাবেট, অর্থাৎ গুগল যে কোম্পানির অধীনে তার অবস্থান ১৭, যার মার্কেট ভ্যালু বর্তমানে ৮৬৩.২ বিলিয়ন মার্কিন ডলার। আমাদের সবচেয়ে প্রিয় ও বহুল ব্যবহৃত সামাজিক মাধ্যম ফেইসবুক রয়েছে এই তালিকার ৬৩ তম অবস্থানে যার বর্তমান মার্কেট ভ্যালু ৫১২ বিলিয়ন মার্কিন ডলার। এই তথ্য থেকে অন্তত এটুকু বুঝতে পারা যায় যে, গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলো সবার আগে ব্যবসায়িক প্রতিষ্ঠান যা অনলাইনে তাদের অলিগোপলি তৈরি করেছে।

গুগল বলতে চায় তারা তাদের কর্মীদের অন্যান্য প্রতিষ্ঠানের কর্মীর মতো প্রতিনিয়ত এক্সপ্লয়েট করে না। বরং তাদের কর্মীরা তাদের কর্মঘণ্টার ২০ শতাংশ সময় নিজেদের আগ্রহের ক্ষেত্র নিয়ে কাজ করতে পারে। এক্ষেত্রে ফুক্স বলেন এর মাধ্যমে গুগলের কর্মীরা পরিণত হন Plabour-এ, যা গঠিত হয়েছে Play ও Labour এর সমন্বয়ে। এক্ষেত্রে তারা তাদের আগ্রহের বিষয়ে নিজেদের কর্মঘণ্টার একটি নির্দিষ্ট সময় কাজ করার সুযোগ ঠিকই পাচ্ছে, কিন্তু কোনভাবেই তা গুগলের নিয়ন্ত্রণের বাইরে নয়। গুগলের কর্মীদের এভাবে নিজেদের উদ্যোগেই তৈরি হয়েছিল অ্যাডসেন্স কিংবা অরকুটের মতো অনলাইনে বিজ্ঞাপন ব্যবস্থাপনা বা সামাজিক মাধ্যম যা পরে গুগল নিজের ভেতর আত্তীকৃত করে ফেলেছে। অর্থাৎ গুগলের কর্মীরা এখানে অন্য ধরনের এক্সপ্লয়টেশনের শিকার হচ্ছে প্রতিনিয়ত।

অন্যদিকে, ফেইসবুক বা টুইটারের মতো সামাজিক মাধ্যমে যা হচ্ছে তাকে ফুক্স বলতে চাচ্ছেন Prosumer, অর্থাৎ Producer ও Consumer একই ব্যক্তি। এখানে আমরা ফেইসবুক বা টুইটারের জন্য বিনামজুরিতে কনটেন্ট তৈরি করছি, আবার আমরাই অন্য ব্যবহারকারীদের তৈরি করা কনটেন্টের ভোক্তা হিসেবে কাজ করছি। আর আমাদের এই কনটেন্ট তৈরি ও ভোগের উপরই দাঁড়িয়ে থাকছে এসব সামাজিক মাধ্যমের ব্যবসা ও মুনাফাবৃদ্ধির চক্র। এই বিষয়টিকে ফুক্স মারিও তন্ত্রির Social Factory-র সাথে তুলনা করেছেন যেখানে সকল স্থানই সামাজিক মাধ্যমের কনটেন্ট তৈরির এক ধরনের কারখানায় পরিণত হয়েছে।

এছাড়া গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলো Targeted Advertisement-এর মাধ্যমে ব্যবহারকারীদের সকল তথ্য বিজ্ঞাপনদাতা তথা বৃহৎ বানিজ্যিক কর্পোরেশনগুলোর হাতে তুলে দিচ্ছে। এটি করা হচ্ছে প্রতিনিয়ত আমাদের উপর নজরদারির মাধ্যমে। মূলত গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যম ব্যবহারের মানেই হলো আপনি-আমি রয়েছি প্রতিনিয়ত নজরদারিতে। আমরা কোথায় আছি, কী করছি, কিভাবে করছি, কী খাচ্ছি, আমাদের পছন্দ-অপছন্দ সবই গুগলগোষ্ঠীর (গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যম) জানা। বরং তারা আমাকে বা আপনাকে আমাদের চেয়েও ভালো চিনে। গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর প্রাইভেসি পলিসিতে ব্যবহারকারীর তথ্য ব্যবহারকারীর স্বার্থে ব্যবহারের কথা বলা থাকলেও ফুক্স বলতে চাচ্ছেন এসব তথ্য ব্যবহৃত হচ্ছে বিজ্ঞাপনদাতাদের স্বার্থে ও ব্যবহারকারীদের পণ্যে পরিণত করতেই। এক্ষেত্রে ব্যবহারকারীর হাতে থাকছে শুধু সে কাদের কাছে দৃশ্যমান হতে চান তা ঠিক করার অধিকার, যাকে বলা হচ্ছে প্রাইভেসি; কিন্তু ব্যবহারকারীর কোন তথ্যই গোপন থাকছে না কর্তৃপক্ষ বা কর্পোরেশনপগুলোর কাছ থেকে, এ আবার কোন প্রাইভেসি! আবার গুগল বা ফেইসবুকের মতো টুইটারে একই ধরনের বিজ্ঞাপন না থাকলেও, টুইট, অ্যাকাউন্ট ও ট্রেন্ডস প্রোমোট করার মাধ্যমে টুইটারও ক্যাপিটাল অ্যাকুমুলেশন করছে এবং ব্যবহারকারীদের বিভ্রান্ত করছে প্রতিনিয়তই।

পিয়েরে বর্দিউ বলেছিলেন মানুষ তিন ধরনের ক্যাপিটাল অর্জন করতে চায়। এগুলো হলো সোশ্যাল ক্যাপিটাল (সামাজিক সম্পর্ক তৈরি), কালচারাল ক্যাপিটাল (শিক্ষা, যোগ্যতা, জ্ঞান) ও সিম্বলিক ক্যাপিটাল (সম্মান)। ফুক্স মনে করেন সামাজিক মাধ্যম ব্যবহার করে এর ব্যবহারকারীরাও এই ক্যাপিটালগুলো অর্জন করতে চায়। কিন্তু এর মাধ্যমে মূলত গুগলগোষ্ঠীর ইকোনমিক ক্যাপিটালই অর্জিত হয়, ব্যবহারকারীদের লক্ষ্য পূরণ হোক বা না হোক।।

আলোচনা এমন একটি অবস্থায় রয়েছে যেখান থেকে ফুক্সকে একজন নিরাশাবাদী তাত্ত্বিক মনে হওয়ার সু্যোগ রয়েছে। কিন্তু ফুক্স নিরাশাবাদী নন বরং ক্রিটিক্যাল তাত্ত্বিক। আর গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর ঢালাও সমালোচনাই শুধু নয়, ফুক্সের উইকিলিকস ও উইকিপিডিয়া নিয়েও আলোচনা রয়েছে যা বেশ আশাবাদী।

ফুক্স মনে করেন উইকিলিকস একটি উদারতাবাদী তথা লিবারেল প্রতিষ্ঠান। গুগলগোষ্ঠী যেখানে ব্যবহারকারী তথা সাধারণ মানুষের উপর নিত্য নজরদারিতে লিপ্ত ও তাদের তথ্য কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর হাতে তুলে দিচ্ছে সেখানে উইকিলিকস কর্তৃপক্ষ ও কর্পোরেট প্রতিষ্ঠানের তথ্য, যা মূলত তাদের অনিয়মের তথ্য, তা প্রকাশ করছে জনসম্মুখে। তবে এক্ষেত্রে ফুক্স উদারতাবাদের সমস্যাগুলো নিয়েও সচেতন এবং তাই মনে করছেন উইকিলিকসের মতো প্লাটফরমগুলোর মাধ্যমে শেষ বিচারে সাধারণ মানুষের জন্য ন্যায় প্রতিষ্ঠা সম্ভব নাও হতে পারে।

এক্ষেত্রে ফুক্স সবচেয়ে বেশি আশাবাদী উইকিপিডিয়ার বিষয়ে। কারণ তিনি উইকিপিডিয়ার কাজ করার পদ্ধতিকে মার্ক্সবাদের সাথে সামঞ্জস্যপূর্ণ মনে করেন এবং একইসাথে এতে কোন ব্যবসায়িক লিপ্সা তথা মুনাফার বিষয় নেই। এখানে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে অনেকে মিলে কনটেন্ট আপডেট করে থাকে। যে কেউ যে কোন কনটেন্ট সম্পাদনা করতে পারে। ফলে কালেক্টিভ ঔনারশিপের ধারণার সাথে এর সম্পর্ক রয়েছে। আবার এর কনটেন্ট উৎপাদনের সাথে কো-অপারেটিভ ধারণার মিল দেখা যায়। তবে উইকিপিডিয়া মূলত শিক্ষিত এলিট শ্রেণির মাধ্যমে সম্পাদিত ও ব্যবহৃত বলে ফুক্স উইকিপিডিয়ার বিষয়েও কিছু প্রশ্ন রাখতে ভুলে যান নি।

দিনশেষে ফুক্স আসলে বলতে চাচ্ছেন, আমরা যে প্রায়শই দাবি করছি সামাজিক মাধ্যমের কারণে আন্দোলনের নতুন পথ তৈরি হয়েছে, নতুন পদ্ধতিতে আওয়াজ তোলা যাচ্ছে, তা আদতে সঠিক নয়। যারা মনে করেন ইন্টারনেটই সব সমস্যার সমাধান তাদের এই মনে করাকে ফুক্স Internet Fetishism বলে আখ্যা দিয়েছেন। ফুক্স মনে করেন বর্তমানে যেসব সামাজিক মাধ্যম রয়েছে সেগুলো কখনো বিপ্লবের একমাত্র পথ বা উপায় হতে পারে না, বরং তা যে কোন আন্দোলনের একটি হাতিয়ার হতে পারে মাত্র। তবে ভুলে গেলে চলবে না গুগল ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর মূল লক্ষ্য ব্যবহারকারীদের উপর নজরদারী ও তাদের গোপনীয়তা ভঙ্গ করে ব্যবসা করা, তাই ফুক্স বারবার বলছেন প্রকৃত অর্থেই গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক ও সমাজতান্ত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন সামাজিক মাধ্যম ছাড়া সামাজিক মাধ্যমের মাধ্যমে সাধারণ মানুষের কল্যণ ও প্রকৃত ক্ষমতায়ন অসম্ভব।

২ thoughts on “ফুক্সের চোখে সামাজিক মাধ্যম”

  1. প্রকৃত অর্থে গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক ও সমাজতান্ত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন সামাজিক মাধ্যম এর উত্থানের সহসা কোন সম্ভাবনার কথা ভাবা মুশকিল বলা যায়। অবশ্য, ফুক্সের এই ধারণা বিশেষ করে Internet Fetishism এর যে হারে বিস্তার ঘটছে, সেটা আশংকাজনক। বাংলাদেশের মতো ক্রমবর্ধমান পুঁজিবাদী প্রযুক্তির দেশে ইন্টারনেটভিত্তিক সামাজিক মাধ্যমগুলোকেই আন্দোলন কিংবা প্রতিবাদের মঞ্চ করার প্রবণতা বেশি দেখছি..। ফুক্স নিরাশাবাদী না হলেও ব্যক্তিগতভাবে নৈরাশ্য আমাকে ছেড়ে যাচ্ছে না। কোন সুন্দর বিকল্পের দেখা এখনো পাই নি। তবে, অপেক্ষায় আছি।

    1. বিকল্প এখনো আমিও দেখছি না। ফরাসি বিপ্লবের পর থেকে যেসব ঘটনাকে মানব মুক্তির উপায় বলা হয়েছে কোনটাতেই আদতে মানব মুক্তি আসে নি। আমার ধারণা ঐ কাঙ্ক্ষিত মুক্তি আসলে আসা সম্ভব কিনা তাই নিয়ে বরং আলোচনা করা যায়।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।