শিবলী নোমান

নিউ মিডিয়ায় ‘জেকিল-হাইড’ প্রবণতা

শিবলী নোমান

রবার্ট লুই স্টিভেনসন ১৮৮৬ সালে রচনা করেছিলেন তাঁর বিখ্যাত উপন্যাস ‘দ্য স্ট্রেঞ্জ কেইস অব ড. জেকিল অ্যান্ড মিস্টার হাইড’, যা বাংলা অনুবাদে আমাদের কাছে ড. জেকিল ও মিস্টার হাইড নামে পরিচিতি পেয়েছে। এই উপন্যাসে আমরা দেখতে পাই ড. জেকিল নামক ব্যক্তি নিজের ব্যবহারের জন্য একটি ওষুধ আবিষ্কার করেন, যা ব্যবহার করলে তার ভেতরে সুপ্তাবপস্থায় থাকা সব খারাপ দিকগুলো মুখ্য হয়ে জেগে ওঠে এবং এক নতুন চরিত্রের জন্ম দেয়। এই নতুন চরিত্রকেই ড. জেকিল নাম দিয়েছিলেন মিস্টার হাইড। একইসাথে তিনি মিস্টার হাইড থেকে ড. জেকিলে ফিরে আসার জন্য দ্বিতীয় আরেকটি ওষুধ আবিষ্কার করেন। কিন্তু সময়ের সাথে সাথে দেখা যায় যে, দ্বিতীয় ওষুধটি কাজ করছে না এবং প্রথম ওষুধ ছাড়াই ড. জেকিল মিস্টার হাইডে পরিণত হচ্ছেন। এক পর্যায়ে ড. জেকিলের আত্মহত্যার মাধ্যমে উপন্যাসটি শেষ হয়।

ড. জেকিল ও মিস্টার হাইডের এই কাহিনী আমাদের জানা। এই কাহিনী নিয়ে নাটক এবং চলচ্চিত্রও নির্মিত হয়েছে। তাই প্রশ্ন আসতে পারে কেন জেকিল ও হাইডের এই অতি পরিচিত কাহিনী নিয়ে আলোচনা হচ্ছে। আমরা যদি খুব সূক্ষ্মভাবে চিন্তা করি তাহলে দেখতে পাবো যে, বর্তমান সময়ে আমরাও অনেক ক্ষেত্রেই ড. জেকিলের মতো দ্বৈত চরিত্র নিয়ে বসবাস করছি। আর আমাদের এই দ্বৈত চরিত্র চর্চার প্ল্যাটফর্ম বা স্থান হলো নিউ মিডিয়া। বিষয়টা এমন নয় যে, নিউ মিডিয়ার আবির্ভাব বা ব্যাপক ব্যবহারের পূর্বে মানুষের ভেতর দ্বৈত চরিত্র ছিল না বা তার বহিঃপ্রকাশ ঘটে নি। আগেও এগুলো ঘটেছে কিন্তু নিউ মিডিয়ার উত্থান ও ছড়িয়ে যাওয়ায় এর পরিমাণ ও মাত্রা বহুলাংশে পরিবর্তিতরূপে বৃদ্ধি পেয়েছে।

এই আলোচনা আরেকটু বাড়ানোর আগে, আমাদেরকে বুঝতে হবে নিউ মিডিয়ার চরিত্র। নিউ মিডিয়া বা নয়া গণমাধ্যম বলতে গণমাধ্যম অধ্যয়নে সেসব মাধ্যমকেই বুঝানো হচ্ছে, যেগুলো কাজ করছে ইন্টারনেট ব্যবহার করে। কোন মাধ্যমকে নয়া মিডিয়া বলার ক্ষেত্রে একদম প্রাথমিক বা পূর্বশর্তই হচ্ছে এই ইন্টারনেটের সাথে সংযুক্তির বিষয়টি। এই সংজ্ঞার হিসেবে স্মার্ট ফোনও এক ধরণের নয়া মিডিয়া হয়ে যাওয়ায় এখন আর গণমাধ্যমগুলো ম্যাক্রো সম্পত্তি তথা ঘরে মাত্র একটি টেলিভিশন সেট বা রেডিও বা সংবাদপত্রে না থেকে মাইক্রো সম্পত্তি তথা ব্যক্তিগত সম্পদে পরিণত হয়েছে। হাতে হাতে স্মার্ট ফোন ও ইন্টারনেট থাকায় কমে গিয়েছে নজরদারি বা নজরদারির সুযোগ। এর ফলে একদিকে যেমন ব্যবহারকারী ও অডিয়েন্সের স্বাধিনতার মাত্রা, মিথষ্ক্রিয়ার মাত্রা বৃদ্ধি পেয়েছে, তেমনি বৃদ্ধি পেয়েছে এর অপব্যবহার, বর্তমান লেখায় এই অপব্যবহারের একটি বড় অংশকে বলা হচ্ছে ব্যবহারকারীর দ্বৈত চরিত্রের উত্থান।

লেখার এ পর্যায়ে বলে নেয়া ভালো যে, ব্যবহারকারীর দ্বৈত চরিত্র বলতে কী বুঝানো হচ্ছে। সচরাচর আমরা দেখতে পাই যে, একজন ব্যক্তি মুখে যা বলছেন, কাজকর্মে তার বিপরীত করেন বা কাজকর্মে যা করেন, মুখে তার বিপরীত বলেন। এ ধরণের মানুষদের আমরা বলে থাকি দ্বৈত চরিত্রের মানুষ। আবার একই ব্যক্তির একই বিষয়ে দুই ধরনের বিচারকে আমরা দ্বিচারিতা বলে থাকি। নিউ মিডিয়ার উত্থানে এখন সবার সামজিক মাধ্যম তথা ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট থাকায় বাস্তব জীবনের সাথে সাথে আমরা সবাই এক ধরণের দ্বিতীয় জীবিন বা ভার্চুয়াল জীবন যাপন করছি। আর এই ভার্চুয়াল জীবন যাপনের ক্ষেত্রেই বাস্তব জীবনের চেয়ে একটি ভিন্ন পরিচিতি নির্মিত হচ্ছে। অর্থাৎ বাস্তব জীবনে আমি যেরকম মানুষ, আমার ভার্চুয়াল জীবনে আমি তার ঠিক বিপরীত একজন মানুষ হিসেবে আবির্ভূত হচ্ছি। যেহেতু নিউ মিডিয়ার অন্যতম বৈশিষ্ট্য হলো, এখানে বাবহারকারী তার পরিচয় গোপন রাখতে পারে। আর পরিচয় গোপন রাখার এই সুবিধার অপব্যবহার করে নিউ মিডিয়া ব্যবহারকারীরা অনেক ক্ষেত্রে নানা ধরনের অপকর্মে লিপ্ত হচ্ছে।

দেখা যাচ্ছে, বাস্তব জীবনে খুব আদর্শবাদী একজন মানুষ তার ভার্চুয়াল জীবনে নারী উত্যক্তকারী কিংবা ট্রলার হিসেবে আবির্ভূত হচ্ছেন। আবার, উল্টোভাবে বাস্তব জীবনে খুব খারাপ একজন মানুষ তার ভার্চুয়াল জীবনকে খুব ভালো হিসেবে পরিচিত করছে এবং এর ফলে নানবিধ বাক্তিগত ও সামাজিক সম্পর্ক তৈরি করছে। কিন্তু বাস্তবে যখন এসব সম্পর্ক তথা একই ব্যক্তির ‘জেকিল-হাইড’ প্রবণতা সামনে আসছে তখনই বিপত্তি দেখা যাচ্ছে এবং এর ফলে প্রাথমিকভাবে ব্যক্তিগত নিরাপত্তা এবং এরপরের ধাপ হিসেবে সামাজিক নিরাপত্তা ও ক্রমবিন্যাস ক্ষতিগ্রস্ত হচ্ছে।

যে বৃহৎ পরিসর নিয়ে নিউ মিডিয়া আমাদের সামনে হাজির হয়েছে, সেখানে এক কথায় ব্যবহারকারীর এই দ্বৈত সত্ত্বা বা দ্বৈত সত্ত্বার প্রবণতা খুঁজে বের করা বা দূর করা কোনভাবেই সম্ভব নয়। কারণ দিন যাচ্ছে আর নিউ মিডিয়া বৈচিত্র্যময় হয়ে উঠছে, এখানে বাড়ছে স্বাধীনতার পরিমাণ ও মাত্রা। এর সাথে যুক্ত হচ্ছে হ্যাকার ও ডার্ক ওয়েবের তৎপরতা। সম্ভবত নিউ মিডিয়া ব্যবহারকারীদের জন্য সার্বজনীন নীতি-নৈতিকতা তৈরি করতে না পারলে এই ‘জেকিল-হাইড’ প্রবণতা থেকে মুক্তি সম্ভব নয়। কারণ ভার্চুয়াল জগতে কার চরিত্র কেমন তাই অনেক ক্ষেত্রে অপ্রকাশিত থেকে যাচ্ছে। আপনার বা আমার পাশের চেনা মানুষটিই কিংবা আমরাই হয়ত আমাদের ভার্চুয়াল জীবনে একদম বিপরীতিধর্মী মানুষ হিসেবে জীবন যাপন করছি।

কিন্তু নিউ মিডিয়া ব্যবহারে সার্বজনীন নীতি-নৈতিকতা তৈরির প্রয়াসগুলো ঠিকমতো কাজ করতে পারছে না কারণ নিউ মিডিয়ার ব্যবহারকারীদের শিক্ষাগত যোগ্যতা, সামাজিক, অর্থনৈতিক পারিপার্শ্বিকতার ভিন্নতার কারণে। একই সাথে নিউ মিডিয়া আমাদের গোপনীয়তা বজায় রাখার যে সুবিধা দিচ্ছে তার অপব্যবহারের কারণেও এই ‘জেকিল-হাইড’ প্রবণতা থেকে বেরিয়ে আসা কষ্টকর হতে পারে। নিউ মিডিয়ার সুবিধার অপব্যবহার করা এই ‘জেকিল-হাইড’ প্রবণতা দূর করা যেতে পারে কোন পদ্ধতিতে, সেই আলোচনাই হয়ত সামনের দিনে চ্যালেঞ্জ হিসেবে সামনে আসবে।

 

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।